আমার মায়ের চোখে
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

বিশাল এ পৃথিবীতে কত রোগ, কত ব্যথা!
রয়েছে না বলা কত কথা,
কত ইতিহাস কত জীবনী- হবে না শেষ
লিখে পূরণ করলেও হাজার পাতা।।

রোজ সকালে মধুমাখা কণ্ঠে, কুরআন পড়া শুনে
আমার ঘুম ভেঙ্গে যেতো---
মানুষের মঙ্গল, শান্তি কোথায়- যে গ্রন্থে লিখা
পড়ে যেতো মা, ঝিরিঝিরি বর্ষণের মতো।।

ফযরের নামাজ শেষে কুরআন পড়া
ছিলো যার প্রিয় নেশা
তার কাছে আজ পৃথিবীটাই আলোহীন
এ কোন বেহাল দশা!!!

অতীতের দেহে তার যা ছিলো, আজও আছে
ফর্সা মুখ, ঘন মেঘবর্ণ লম্বা লম্বা চুল
পান চিবানো রক্তাভ ঠোঁট,
টানা টানা ভ্রু, কানের দুল, নাকের ফুল।।

মা ছিলো চঞ্চলা চপলা কিশোরীর মতো
যখন তখন যেত এর বাড়ি–ওর বাড়ি
আজ বন্দী জীবন কাটায় ঘর-আঙ্গিনায় বসে
গোপন রাখে মনে শত আহাজারি।।

তার ছোট সে কুটিরে প্রবেশ করলে
আমার মন-মুখ হয়ে ওঠে কালো,
অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে এক মনে
নেই শুধু দু'চোখের আলো।।

মায়ের সে চোখ দেখে ভাবি- কেনো বিধাতা
দিচ্ছে তাকে এতো কষ্ট?
কেন অকাল বয়সে কাজলী চোখ দু'টিকে
করে দিলো নষ্ট?

হে বিধাতা, মিনতি তোমার দ্বারে হাজার বার
ক্ষমা করে দাও যত ভুল আমার মা'র।
তার করা অপরাধে আমাকে দিও দোযখে
তুমি ফিরিয়ে দাও আলো তার দু-চোখে।
কেন বুঝনা, পৃথিবীর সব সুখ আছে লেপে
আমার মায়ের সজল কালো ওই দু'চোখে।।
---------------------
২৪/০৬/০৭ইং।
#ডায়েরি_থেকে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৩-০১-২০২০ ১৮:০৮ মিঃ

মা বেঁচে থাকতে লিখেছিলাম, তার কষ্টকে নিয়ে