সময়ের বালুচর
- উত্তম চক্রবর্তী ১৭-০৪-২০২৪

একদিকে শেষ করে অন্যদিকে খায়,
বুভুক্ষের ক্ষুধা কোথা নিবারণে যায়?
অক্টোপাস ধরে যারে সবদিকে মারে,
অবরুদ্ধ সব পথ কড়া নাড়ে দ্বারে।

আকাশের খোলা ছাদ উন্মুক্ত সবার,
অশনি সংকেত পাছে সেখানে আবার!
ভারি হয় কালো ধোঁয়া এ কার প্রভাব?
অশুভ শক্তির থাবা নিয়ে তার ভাব।

মনের জানালা খোলা রাখা কি যায় না,
ছলনার ঘনঘোর ভুলেও কাটে না।
শান্তির নিঃশ্বাসে কাঁটা জাল বোনে যারা,
ভয়ে কাঁদে লোকালয় ফাঁদে আজ তারা।

শাসন-শোষণে যেন নেই বড় জোর,
সময়ের বালুচরে তাদের-ই দৌড়।
পান্থের নির্ঘুম রাত কাটেনা প্রহর,
খেলা রাম খেলে যায় এই-তো মোহর।

তাং- ০৪/০১/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।