সুখ দুঃখে শীত
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.

ঘুম ভাঙতে চায় না আমার;
লেপ-কম্বলের মিষ্টি উষ্ণতায় সে কি মায়া!
পেটের দায়ে ছুটতে হবে কর্মস্থলে–
মেঘের মতো ভাসমান কুয়াশা, শিশিরের তাপ;
হিমেল বাতাসের ঝাপটা মাড়িয়ে সতের কিলোমিটার!
ঘরওয়ালী যত ডাকে;
ততই জড়িয়ে নেই লেপ-কম্বল আপাদমস্তক।

পাখিরা জেগে যায়, জীবন যুদ্ধ শুরু করে;
কুয়াশা- শিশিরে ডানা ভিজিয়ে,
খেজুরের রস নিয়ে হাঁক দেয় হতদরিদ্র কিশোর,
তিন মাথার মোড়ে মায়ের সাথে আট বছরের মেয়ে–
ভাঁপা পিঠা বানানোর কাজ শেখে;
কুয়াশার চাদরে ঢাকা, হিমেল বাতাসের ছোঁয়ায়
চুপসে থেকে, কচি ঠোঁটের কাঁপুনি নিয়ে; সেই
ভোর থেকে বিধবা মায়ের পেশায় সাহায্য করে,
অথচ; আমার ঘুম ভাঙে না উষ্ণতার পরশে...।

লেপ-কম্বলের আদরের বিছানা ছাড়তে হয়;
কী যে ভীষণ কষ্ট! পেটের জ্বালা আছে বলেই-
চরম অনিচ্ছা সত্ত্বেও ছুটি কর্মস্থল-পানে।
অথচ; লেপ-কম্বল নেই বলেই অনেকের
আধো ঘুম আধো জাগরণে
কেটে যায় জীবনের অজস্র শীত রাত,
খুব মনে পড়ে- কেউ কেউ
লাভ ক্ষতির হিসেব করতে গিয়ে বলে–
'কারো পৌষ মাস, কারো সর্বনাশ......।'

আমি বলি, শীত তুমি এসো সবার ঘরে–
সমান আদর নিয়ে, সবাই যেন তোমাকে
বরণ করে নিতে পারি সমান ভাবে.....
হে শীত, তুমি বৈচিত্র্যময় হও প্রকৃতির বুকে,
মানুষের জীবনে হও সুখানুভবে উষ্ণতায় সমান।
--------------------
১৮/১২/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৫-০১-২০২০ ১৮:০৪ মিঃ

অপূর্ব শব্দশৈলি, পাঠে মুগ্ধতা রেখে গেলাম।

Tanvi
০৫-০১-২০২০ ০৯:১৯ মিঃ

ভিন্ন ভিন্ন অনুভূতি