বদলে যায় পৃথিবী
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

দিন যত যায় দিন বদলায়,
একে একে সবই বদলায়,
বাদলের হাওয়া বদলায়,
মাদলের তাল বদলায়,
মেঘের রং বদলায়,
বৃষ্টির পড়ন্ত ফোঁটায় কচুপাতার দোল বদলায়,
ঋতুবদলের ছোঁয়ায় প্রকৃতির রূপ বদলায়,
তাই অনুকূলে ঢেউও বদলায়,
শুকনো বকুলের ঘ্রাণ বদলায়,
নদীতে বান বদলায়,
রিলিফের ত্রান বদলায়,
পতঙ্গের খোলস বদলায়,
অঙ্গের কলস বদলায়,
কুঁড়ের অলস বদলায়,
দোতারার তারের টানা সুরের ধরন বদলায়,
কবিতার চরণ বদলায়,
গল্পের গড়ন বদলায়,
দুঃখ আমরণ বদলায়,
সুখের স্মরণ বদলায়,
বিবাদের কারন বদলায়,
আবাদের ফসল বদলায়,
মুনাফার আসল বদলায়,
ঘড়ির সময় বদলায়,
পঞ্জিকার পাতা বদলায়,
হিসাবের খাতা বদলায়,
বর্ষায় ছাতা বদলায়,
হাতের চুড়ি বদলায়,
ভোজের ভুঁড়ি বদলায়,
ক্ষণিকের সুখের আশায়
কিশোরীর মন বদলায়,
প্রেমের ধ্যান বদলায়,
প্রেমিকের গান বদলায়,
হৃদয়ে লেখা পাঠ বদলায়,
ছেলটির টি-শার্ট বদলায়,
মেয়েটির চোখের বাদামী লেন্স বদলায়,
তোমার প্রসঙ্গ বদলায়,
আমার সঙ্গ বদলায়,
দৃষ্টির সীমানা বদলায়,
সৃষ্টির মহীমা বদলায়,
কাঁথার নকশা বদলায়,
ব্যথার বাসা বদলায়,
মুখে মুখে ভাষা বদলায়,
বুকে বুকে আশা বদলায়,
নিঃশ্বাসের টান বদলায়,
বিশ্বাসের মান বদলায়,
মানুষের আকৃতি বদলায়,
ভুলের স্বীকৃতি বদলায়,
পৃথিবীর প্রাণ বদলায়,
সূর্যের তাপ বদলায়,
বরফের ভাপ বদলায়,
ধীরে ধীরে সবই বদলায়,
বদলে যায় পৃথিবী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।