আর কত?
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

বিষম জল তরঙ্গের টিংটাং আর কত?
জলে ভাসা হাসের ডানার না উড়ার অবসাদ আর কত?

জমাট রক্তের কালচে দাগের ক্ষত।
আর কত?
আর কত সতীর্থের ভেলা বেহুলার মতো?
আর কত বীরাঙ্গনার ছেঁড়া আঁচলে বীরত্ব গাঁথা লেখা নত?
আর কত? বলতে পারো-

কিশোরী উঠতি যৌবনের ঢেউয়ে বাঁকা চোখের বাঁধা অবিরত,আর কত?

আর কি নষ্টার অপবাদ থামবে না,
নারীর উদরে ধোকার আদরে বীজবপন,
কালির লেপনে নাড়িছিন্ন ধন,
পৃথিবীর কালো রূপ দেখবে,
আর কত বার?
প্রেম করবে বাছা আর কত?

স্বামীর প্রহারে খন্তার ছ্যাঁক ছিরিৎ করে ব্যথার কাঁপন,
যৌতুক না উপঢৌকন
না পেলে বউ পেটাবেন শক্তিদেবতা স্বামী,
আর কত কাল?

কত কাল পোড়া গন্ধ
আর ফাঁসের দড়িতে শ্বাস বন্ধ
উল্লসিত ক্ষণ নারীর কলঙ্কে লেপন,
আর কত?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।