রক্ত পোড়া গন্ধ
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

কনক্রিটের রাস্তায় শুয়ে আছি
কাঁচা রক্ত পোড়া গন্ধ পাই
ভেতরে ভেতরে
ভেতর ঘরে।

কনক্রিটের রাস্তায় শুয়ে আছি;
ভাবতে ইচ্ছে করে বাস্তুতন্ত্রীক কিছু।
কোন মায়া বদ্ধ শৃঙ্খলে যেভাবে
আটিসাঁটি হয়ে জড়ানো যায়
যেখা‌নে ফাগুন ভাবায় না
যেমন বাতাসা গুলো তুলোর মতোন ওড়ে না
তেমন কিছু কল্পনাজল্পনা।

কালোকেশী মেঘের কোলে চাঁদের মুখ
উঁকি দেবে না সেখানে ।
ভালোবাসা প্রেম
রং তুলিতে যেখানে আটকে থাকে
চাকচিক্যের ভিত্তিতে পদাধিকার
এমন কিছু ভাবতে ইচ্ছে করে।

ভেতর বারান্দার ছোট্ট ঝুপড়ি-ঘরে
প্রতীমা আছে।
আঙিনায় সর্ষে দানা মলিনতা নেই
এখানে ওদের
গভীর অরন্যে গোপনে নিভৃতে পুষি।
প্রেম ঝাঁঝালো
পুড়ে যায় ছাই হয়
আনুপাতিক হারে।
আমার যাযাবরী জীবনে ফাগুন এসেছে
বসন্ত জল্পনাকল্পনা
শেষ বছর ছয়েক আগে
ভেতরের বারান্দার ঝুপড়ি ঘরে
আগুন জ্বলে
কাঁচা রক্ত পোড়া গন্ধ পাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।