আমার গল্পে শুকতারা
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪


তোমার মেরুন রোঙা শাড়িটা আছে না!
ওর বিকেল কেমন যায়
সন্ধ্যে কেমন কাটে
তুমি খোঁজ রাখো?
টিপের বাঁকা হাঁসি নেই কেন?
শুভ্র অমেঘ শরৎ নেই
কেন নেই সেই প্রাণোচ্ছল কিশোরী?

শাদা কালো ধূসর রং তুমি চিনতে না।
এখন চেনো জানো
এর অর্থ বেদনা ভয় বিষাদ
আতঙ্ক যেন মৃত্যুর রক্তাক্ত ছোপছোপে থাবা;
শিখায় ঝলসে যাওয়া এক হৃদয়
যেন ঢেকে আসে চারপাশ
শকুনের নখে পবিত্র হৃদয়
ছটফট ছটফট করছে!
এই তো জানতে না?

এ আর এমন কঠিন কি?

দস্যি মেয়ে
নির্মল অনুভূতি বিকেলে সন্ধ্যায় প্রভাতে মানায়।
অগ্নিঝরা দুপুরে বুক ফাটা তৃষ্ণার্ত মন,
মুখোমুখি শেষ বুলেট নিয়ে
মৃত্যুর সাথে পাঞ্জা জুড়তে
বেলী বকুল সাঁজে না।
ব্যথা বড় আঘাত করে
খুঁচিয়ে রক্ত ঝরায় ভেতরে ভেতরে
এ ভালোবাসা
এ না পাওয়ার ব্যথা অমূল্য অনুভব।
আঁচলে আগুনপাখি রাখো
এক সাগর সুখে তুমি হাঁসো
তুমি মধুমতি
জ্যোৎসা ভরা চাঁদ নাও
তোমার নাকফুল।

তোমার মালা দুল টিপ
বারান্দার অর্কিড
পোষা পাখি
এক জোড়া চড়ুই
সন্ধ্যায় কেমন কাঁদে দেখো?
ভালোবাসার বাটালি হাতে
প্রিয় 'র হৃদয় ভাস্কর্য নিভৃতে আঁকো;
নাগরিক জীবন কোনো শিল্প নয়
মুখোশের ছড়াছড়ি
অবনী মেলার রং তামাশা
পাশা, বউ মাছ, তিন তাস
হৃদয় বাজি
সর্বনাশ।

(আবৃত্তি তে এখানে দুই দাঁড়ি সমপরিমান বিরাম দিতে হবে)

এই শোনো,
তোমার মেরুন রোঙা শাড়িটা আছে না!
ওর বিকেল কেমন যায়
সন্ধ্যে কেমন কাটে
তুমি খোঁজ রাখো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।