আরশোলার ঘুম
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

আমরা ঘুমাইনি কতকাল
এখন বড় ঘুম চোখে,
ঢলে পড়ি পৃথিবীর বুকে,
সবুজের গালিচায়,
ঘুমপাড়ানী মাসী পিসি নেই,
নেই চাঁদমামা।
আমরা ঘুমে আচ্ছন্ন প্রায়।
জাগব কি আর রবির হাত ধরে ভোরপাখির ডাকে?
জেগেই ঘুমাই, ঘুমের নাই থামা।
অফিসে ঘুমিয়ে কামাই,
ছাপোষার কেরানীর ঘর পাঁচতালা,
টিভি,ফ্রিজ আর এ.সি. ,
তাও বলে পে স্কেলে বেতন বাড়বে কি?
রাজনীতির মারমুখো প্যাঁচ
ক্ষমতার টানাটানিতে
স্বার্থের লোভে তখনো ঘুমাই
কঠিন হানাহানিতে।
আড়ালের ঘুম রেখে চোখ মেলি বছরে দু তিন বার,
প্রভাতফেরী আর বিজয়দিবস দেশ দেশ করে পার।
আবার ঘুমাই শিক্ষার উন্নয়নে,
প্রশ্নপত্র ফাঁস পরীক্ষায় পাশ এ কি প্রজন্ম আনে!
বাহিনীর গাঁদা গাঁদা পাল পালছি জনম ভর,
ঘুম পাড়িয়ে রাখে সবার ঘুমের জাদুকর।
ঘুম নেমেছে জাতির চোখে স্বাধীন রাষ্ট্র ঘুমায়,
ঘুম যদি আজও না ভাঙে
স্বাধীনতা হারাতে হবে তোমায়।
আরশোলার মতো জীবন পেয়েছি
কোনোমতে আজও টিকে আছি,
ঘুমিয়ে করব পার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

asrafunnahar
০৫-০৮-২০১৪ ২১:৫৪ মিঃ

জাতির চোখ থেকে ঘুমপোকা সরিয়ে প্রত্যেক নাগরিক হোক দেশের সম্পদ