মানুষ-অমানুষ
- এ কে সরকার শাওন - বাশীঁওয়ালা ১৯-০৪-২০২৪

সোঁদা মাটির গন্ধ নিয়ে
ছুটে বেড়াতাম পাড়াময়!
ঝোপের আড়ালে ডাহুকের
পিছু নিতাম অসময়!

লম্বা পাটখড়ির আগায়
লাগিয়ে বাবলার লালচে কষ!
ভর দুপুরে ফড়িংয়ের পিছু
কাটিয়েছি কত দিবস!

কনুই জালে মাছ ধরতে
হেটেছি মেঘনা-যমুনাইর জলে;
কচুরিপানার কালো চুলে
কৈ ধরেছি ঠেলা জালে!

প্রজাপতির পিছু নিতে নিতে
হারিয়েছি অচিন গায়!
কিশোর বয়সে যা দেখেছি
সে কি ভোলা যায়?

দুরন্ত দস্যি পাজি জগলু
সারাদিন আজ কোথায়!
অমানুষট কি মানুষ হবে?
মা ছিলেন বড় শন্কায়!

নীতিবাক্য মেনে বন্ধুর পথে
মানুষ হতে ছুটেছি নিরন্তর!
আমি আচরি মানুষের মত
প্রায় সবাই তো ধুরন্ধর!

মানুষের আকালে মানুষ হয়ে,
হয়ে গেছি পরগাছা!
মুখাবয়বে সব যদিও মানুষ,
মানুষ পাওয়া দুরাশা!

শাওনাজ, ঢাকা।
১৫ জানুয়ারি ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।