তাগিদ
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ১৮-০৪-২০২৪

চলছি ছুটে জন্ম-অবধি কিসের তাড়ায়!
এত ব্যস্ততা, দায়বদ্ধতা মনকে ভারায়।
নতুন সূর্যে নতুন ভোরে আসে নওরোজ,
নব উদ্যমে চলে আবার জীবিকার খোঁজ।
প্রতি প্রহরে চেনা আমেজে চিরায়ত কাজ,
চেনা গতিতে চেনা মোড়কে সময়ের ভাঁজ।
দিনের শেষে শ্রান্তির দেশে ঘটা করে ঘুম,
রাত পোহালে জমবে ফের ব্যস্ততার ধুম।
শত আক্ষেপে হই কতনা বিরাগ ভাজন,
থামে না তবু জীবনের এ চর্বিত গাঁজন।

কালের সাথে পাল্লা জমিয়ে এই পথচলা,
কেন যে এত ব্যতিব্যস্ততা এত ছলাকলা!
কোন তাগিদে দমিয়ে রাখি হৃদয় যাতনা,
নিবিড় চিত্তে পুষে যাই এ মনের দ্যোতনা।
অবিনশ্বর কে যেন পিছে দিয়ে যায় তাড়া!
রয়েছে মিশে সত্তার মাঝে দিতে হয় সাড়া।

০২ নভেম্বর, ২০১৯
পতেঙ্গা, চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
০৭-০৪-২০২০ ২২:১২ মিঃ

আমার ১৮ তম ষোড়শী কবিতা