আমি মানুষ
- এস আই তানভী ০৮-০৫-২০২৪

.
মানুষ আমি, মানুষ'ই আমার পরিচয়-
ভাই-বন্ধু-শত্রু যা-ই বলো, মন যা কয়।।

আছে আমারো দেহেতে রক্ত মাংস হাড়
নয়ন জুড়ে সুখ দুখ, হৃদয়ে তোলপাড়।।

দুখে কাঁদি আলো-আঁধারে, সুখে হাসি প্রকাশ্যে
সবারই মতো আমারো কাছে দিন শেষে রাত্রী আসে।।

কেউ করলে আঘাত, ব্যথা পাই মনে-কাঁদি নয়নে
বাসলে ভালো একটু কেউ, ভেসে চলি স্বপ্নের সাম্পানে।

কারো একচুল ভালোবাসার বিনিময়ে
মনের পুরো আকাশ দিতে পারি বিছিয়ে
সেথায় সেজন সুজন হয়ে করতে পারে
যা খুশি তাই, সত্যি নিজের মতো করে
আপন মহিমায়-----------
আমি মানুষ, মানুষ'ই আমার পরিচয়।।

অন্যায় দেখে প্রতিবাদ করি কন্ঠ আমার খোলা
সকাল-সন্ধ্যা ন্যায়ের সাথে চাই যে পথচলা।

জীবন যুদ্ধে গোলা-বারুদ ছাড়া সৈনিক এক প্রাণ
কন্টক পথে, ক্লান্ত হয়েও গাই জীবন জয়ের গান।

আমি স্বপ্ন বেঁচি না, স্বপ্ন বুনি
ভালোবেসেই আমি ভালোবাসা চিনি।।

আমার পৃথিবীতে মানুষের জন্য রয়েছে প্রণয়--
আমি মানুষ, মানুষ'ই আমার পরিচয়।।
---------------------------
২০/০১/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২০-০১-২০২০ ০৮:২০ মিঃ

আমার পৃথিবীতে মানুষের জন্য রয়েছে প্রণয়