জীবন
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
খুঁজে চলি আমি দিবা-রাত্র
কার জীবনে ভারি বেশি সুখের পাত্র?
ভাবি- আমার থেকে কষ্টে নাই কেউ
আমার বুকেই বেশি চলে বেদনার ঢেউ।
সেদিন ক'জন নারী কে দেখে ভাঙলো সব ভুল--
হাজার জনে রয়েছে হাজার বেদনার ফুল।

নারী, তার বুকে সবচেয়ে ভারি বেদনার ডালা
আর অভিনয় করতেও তারা নয় কালা,
অনায়সে করে ঘর সংসারের সব কাজ
জীবীকার তাগিদে ভুলে যায় লাজ।
বিছানাতেও প্রস্তুত, করে স্বামীর মনরঞ্জন,
সাত বীষ খেয়ে করে সন্তান লালন-পালন,
কল-কারখানাতেও ঝরায় দিবা-নিশি ঘাম-
তবুও নারী, যেন জন্মটাই বদনাম------।

এই নারী আমার মা, আমার বোন-- সম্ভ্রম
দাও গো দাও নারীদের মর্যাদা সবার উপর
---- এক আল্লাহর কসম।
-----------------
১৬/০১/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
২০-০১-২০২০ ১৪:৫৭ মিঃ

Best wishes

Tanvi
২০-০১-২০২০ ০৮:৪২ মিঃ

এই নারী আমার মা---