গতিবিধি
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

সান্ত্বনার বাণী দিয়ে যায় কেবলই!
কেউ কেউ দুঃখ প্রকাশ করলো
কারো মনে খুশির জোয়ার বয়ে গেল,
কে জানে কার মনে কি-বা ভাবনা?

অভয় দেখালো- কারো স্বস্তিবচনের ঝুলি
একদম! শুধু শুধু ফাঁকা সব বুলি!

আলোকের পথে হেঁটে যেতে চায় মন!
তবু অন্ধকার আসে ভয়ঙ্কর ফাঁদে,
পূবের আকাশ নব চেতনায় উদ্ভাসিত
বসুন্ধরা চলমান আপন নিয়মে।

প্রতিবাদী- আবার বাঁচতে শিখে
নিঠুর নিয়ম বাঁধা এইসব দেখে।

আদ্যাশক্তি একমাত্র সাক্ষী!
বয়ে চলা তটিনীর গতিবিধি লক্ষনীয়,
জীবন যৌবন কোন পথে প্রবাহিত?
কে বুঝে অন্তে একটাই গতি!

তাং- ২০/০১/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।