প্রেম- তুমি থাকবে অমর
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
কি দুঃসাহস! ছিলো তোমার সেদিন।
প্রেম-ই শুধু করতে পারে এমন,
তাই তো লোকে বলে, 'প্রেম-ই জীবন,
প্রেম-ই মরণ,
প্রেম-ই জ্বালায় স্বর্গ, নেভায় নরক আগুন,
প্রেম-ই আনে সৌন্দর্য্যের ফাগুন।।

দুজনার দেখা হওয়ার মাঝে
সকাল- সাঁঝে
ছিলো কত্ত বাঁধার দেয়াল, নিষেধ, আদেশ,
জাতপাত, ধর্ম-বর্ণ নিয়ে ছিলো শত উপদেশ।

তবুও আসতে
বারবার ভালোবাসতে, ভালোবাসা দিতে।

কেউ যেনো বুঝতে না পারে;
সাবধানে ছিটকিনি দিয়ে ঘরে,
দাদীমার শাল চাদর আপাদমস্তক জড়ায়ে,
কুয়াশাচ্ছন্ন, শিশির ভেজা তাজা ঘাস মাড়িয়ে,
খালি পায়ে নূপুরের শব্দ সামলে
তুমি আসতে! ঘুম ভাঙ্গাতে প্রেম ছোবলে।।

সেই দুঃসাহসিক হৃদয়ের 'তুমি'টা
হেরে যাও নি কখনো, পরাজয়ের মালাটা
জোর করেই দেওয়া হয়েছিলো তোমার গলে,
আমিও হেরে যাই নি বলে-
আজও স্মৃতির ঘরে লোনা জলে,
দিবারাত্র গোপনে জ্বলে জ্বলে
রেখেছি তোমাকে, আমরণ
থাকবে; শুধু জানতে পারবে না হ্রদ ক্রন্দন।
-------------------
১৯/০১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২১-০১-২০২০ ০৮:২৪ মিঃ

তবুও আসতে