দু পথের পথিক
- ইবরার আমিন ২৮-০৩-২০২৪

দুজন ব্যক্তি,
একজন স্কুল মাস্টার অন্যজন চাষী ।

টিনের চালের ফুটো দিয়ে একজন
আকাশের তারা দেখতে পারেন,
আরেক জন কোনো ছেলেকে পড়িয়ে তার মেধা বুঝতে পারেন ।

একজন ফসলের চিন্তায় থাকে বৃদ্ধমান,
অন্যজন ফসলের ব্যাপারে দেন
শিক্ষাদান ।
দুজনেই তাদের কাজে সচেতন,
কেননা এটাই তাদের সঠিক জীবন ।

সেই চাষী কে ধনীরা করে অবহেলা,
তবুও তার দিন কেটে যায় খেয়ে
কোনো ভাবে দু বেলা ।

ছাত্র পরীক্ষায় অকৃতকার্য হলে,
মাস্টারের ঘাড়ে চাপে দোষ ।
অথচ সেই ছাত্র পড়া ফাঁকি দিয়ে,
অশ্লীল আর অনৈতিক কাজে মগ্ন থাকে রোজ ।

কৃষকের কষ্টের পর পায় সে ফসল,
শিক্ষকের পড়াতে মনোযোগী ছাত্র হয় সফল ।

অবহেলা ছেড়ে তাদের পাশে থাকতে হবে আমাদের ।
তারাই আসল এই সমাজে,
সব কিছুর সফলতায় আমাদের ও সাহায্য করতে হবে তাদের কাজে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।