মাদরাসা শিক্ষার গুরুত্ব
- মাহমুদুল মান্নান তারিফ ২৯-০৩-২০২৪

মাদরাসা শব্দটি আরবি, যা দারসুন হতে উদ্ভূত। দারসুন অর্থ পাঠ, মাদরাসা মানে পাঠশালা, বিদ্যালয়, শিক্ষাকেন্দ্র বা প্রতিষ্ঠান। সাধারণত মাদরাসা হল আরবিভাষা ও বিভিন্ন ভাষার ইসলামি বিষয়াদি অধ্যয়নের প্রতিষ্ঠান। কেননা, ইসলামি বিষয়াবলীর প্রধান দুটিগ্রন্থ আল কুরআন ও আল হাদিস সম্পূর্ণ আরবিভাষার কিতাব। কবর, হাশর,জান্নাত ও জাহান্নামের ভাষা আরবি। সুতরাং মাদরাসার সাথে আরবি ভাষার সম্পৃক্ততাই বহন করে মাদরাসা শিক্ষার গুরুত্ব অপরিসীম। বাস্তবতা এইযে উম্মাতে মুহাম্মাদির শিক্ষাব্যবস্থার সূচনা ঘটে মহা আল্লাহর বাণী (আরবিভাষার) মধ্য দিয়ে।
আল্লাহ বলেন- পড়ুন আপনার রবের নামে যিনি সৃষ্টি করেছেন। (সূরা আলাক্ব, আয়াত -০১)।
একথা প্রতীয়মান যে, ধর্মীয়জ্ঞানে দক্ষতা অর্জনের মূললক্ষ্যে পৌঁছতে হলে মাদরাসা শিক্ষার বিকল্প শিক্ষাপ্রতিষ্ঠান অদ্যাবধি প্রতিষ্ঠিত হয় নি। তাই মাদরাসা শিক্ষা অর্জনে মানবসভ্যতা বিশেষকরে মুসলিম উম্মাহকে সোচ্চার ও এক্ষেত্রে অনুপ্রাণিত হতে হবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।