৩১শে ডিসেম্বর
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
ধক্ করে উঠে বুকের ভিতরটা, হাহাকারের স্তুপ
চেয়ে থাকে অপলক বিষাক্ত দুই চোখ,
দীর্ঘকায় ট্রেন ব্রেক লিভারে কঠিন পা রাখে
অনিচ্ছা স্বত্বেও যেতে হয় অজানা প্রান্তে।।

৩১ শে ডিসেম্বর রাত বারোটা এক মিনিট!
খুলে যায় ফেলে আসা স্মৃতির কপাট,
হায়! চলে গেল আরেকটি বছর সহজে
নতুন বছরে পা রাখি, তবু জীবন জাহাজে
জ্বলেনি সুখের জোনাকি- চারিদিকে যা দেখতে পাচ্ছি
যেনো 'ক্লিন বোল্ড আউট' করে বলারের ব্যঙ্গ হাসি,
নিত্য চলার পথে হয়েছে অনেক দেনা
মহাজনের রক্তচক্ষু তুলে আছে নীল ফণা।
আমাকে ঘিরে দুঃখ, হতাশা, বেকারত্ব, ব্যর্থতা
নিত্য প্রয়োজনীয় অর্থের শূন্যতা-
জন্ম থেকে করে আসছে উল্লাসে বসবাস,
হায়! তবু এ জীবনের হয় না সর্বনাশ।

৩১ শে ডিসেম্বর, জন্মদিনে-------
ফিরে যাওয়ার চেষ্টা করি ফেলে আসা দিনে,
হিসেব মিলাই- কি পেলাম জীবনে?
দেখি, অতীতের সব 'সময়'টা খেয়েছে ঘুণে!
-------------------
৩১/১২/০৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৩-০১-২০২০ ২৩:০০ মিঃ

হিসেব মিলাই- কি পেলাম জীবনে?
দেখি, অতীতের সব 'সময়'টা খেয়েছে ঘুণে!