৩১শে ডিসেম্বর -২
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
মধু স্বপ্ন, আশা, ভবিষ্যৎ কল্পনা পড়ে আছে ধূলোয়
নিরাশার ফুল আমাকে কাঁদায়।
একে একে নিরব হাসিতে চলে যায় বছর
তবু আমার ব্যথিত অন্তর -
পারে না পালাতে বেকারত্ব হতাশার শিকল ছিড়ে,
নিয়তির হাতে বারবার ধরা পড়ে
আত্মদর্শন করে নিজের প্রতি বাড়ে আরো আক্রোশ
ছুট দেয় বেঁচে থাকার এতটুকু বিশ্বাস।।

কেউ যেনো অতীতের ছবিগুলো মেলে ধরে-
রাত বারটা এক মিনিট, ৩১ শে ডিসেম্বরে,
ধীরে ধীরে রাত বাড়ে, নিরবতা, নির্জনতা পড়ে
প্রতিটা ঘরে ঘুমের ধুমে, আমার মনে খেলা করে
নিরাশার পাখি অনাবিল আনন্দে
জীবনের প্রতিটি হৃদয় স্পন্দনে।।

ধক্ করে উঠে বুকের ভিতরটা, মস্তিষ্ক যায় ঘেমে
ফেলে আসা দিনগুলো বেদনা হয়ে দৃষ্টিতে আসে নেমে
তবু ৩১ শে ডিসেম্বর, জীবনের বয়স বাড়ে
সময় নিরবে সাড়ে তিন হাত মাটি যায় খুঁড়ে।।
----------------
৩১/১২/০৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৩-০১-২০২০ ২৩:০০ মিঃ

তবু ৩১ শে ডিসেম্বর, জীবনের বয়স বাড়ে
সময় নিরবে সাড়ে তিন হাত মাটি যায় খুঁড়ে।।