মা, তুমি নেই!
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
আজও বুকফাঁটা হৃদ-চিৎকারে
ডেকে যাই মা-মা-মা বলে,
আজও বেলা-অবেলায়, রাতের গভীরে
ভেসে যাই চোখেরই জলে।

তোমার মতো করে মাগো কেউ আর
বারবার আমাকে ডাকে না,
রাত দিন কিভাবে যায় যে আমার?
মাগো, কেউ তা জানতে চায় না।

কেউ বলেনা হাতদুটো ধরে মেপে মেপে
শুকিয়ে গেছি না কি আছি আগেরই মতন,
কেউ দেয় না সান্ত্বনা মাথাতে হাত রেখে,
বোঝেনা কেউ হৃদয়ে কতো বিরহের কথন!

মাগো তুমি থাকতে ঘরে বাইরে
যদি কখনো আঘাত পেতাম,
জেনে ফেলতে সে কথা অন্তরে
আমি অবাক হয়ে যেতাম।।

মাগো, এখনো আঘাত পাই চলতে ফিরতে
কেউ তা জানতেই পারে না,
একা একা কাঁদি আমি রাতের চাঁদের সাথে-
তুমি নেই মা, মন বোঝে না।

কত যে জ্বালা দিয়েছি তোমাকে
সহ্য করে সব জীবনভর,
তবুও মমতায় জড়িয়ে আমাকে
রেখেছিলে বুকের ভিতর।।

তোমার এই ছেলেটা যদি
থাকতো খানিক দূরে সরে
বুকে নিয়ে আমার ছবি
কেঁদে কেঁদে যেতে মরে।

বলো, আজ কেনো মাগো বহুদিন ধরে
রয়েছে নিরবে একা একা ঘুমিয়ে তুমি?
উঠে এসো একবার, যায় অন্তরে মরে
চেয়ে দেখো, জীবন কেমন মরুভূমি।।
---------------
২৩/০১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৫-০১-২০২০ ০৮:৩২ মিঃ

মা, আল্লাহ তোমায় ভালো রাখুক- এই কামনা সবসময়ই করে যাই।