সহজিয়া
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২৪-০৪-২০২৪

স্নিগ্ধ সকাল মনমোহনে রোজ আনে ভোর,
বাড়লে বেলা কেটে যায় এ মুগ্ধতার ঘোর।
পৃথিবী ডাকে গজিয়ে শত কাজের পসরা,
তোড়জোড়িয়ে ছুটতে হয় জুগিয়ে বজরা।
বাঁচতে চাই কত যোগান—কত প্রয়োজন!
হয় না কিছু মনের মতো তবু আয়োজন।
যা হবার তা হয় না সবি হয় যে ভণ্ডুল,
কষতে গেলে হিসেবে সব লাগে গণ্ডগোল।
অর্থহীন এ জীবন ধারা, হয়ে থাকা ন্যুব্জ,
নাইতে হয়, খেতেও হয় তবু রোজ রোজ।

বাঁচতে হবে যে ক'টা দিন—এই হোক ব্রত,
ক্ষুদ্র প্রয়াস, জড়িয়ে রেখ তৃপ্তি অবিরত।
খাইতে হবে প্রতি বেলায়—মন ভরে খাও,
নাইতে হবে প্রতিদিন তো প্রাণ ভরে নাও,
হেলায় ভরা জীবন তানে সুরটা জাগাও,
করতে হবে কাজটা তবে সানন্দে রাঙাও।

সোমবার, পতেঙ্গা
১২ নভেম্বর, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।