আশাগুলো বাসা বাঁধে
- উত্তম চক্রবর্তী ২৪-০৪-২০২৪

আশাগুলো বাসা বাঁধে মনের গহীনে,
সুখের ঠিকানা খোঁজে- মেহনত বিনে!
অবিরত খোঁজে চলে প্রত্যাশা কেবল,
পাগলিনী মত্ত আজ ভাসে আঁখিজল।

কি দিয়েছি ধরাধামে- হিসেব কে রাখে?
না পাওয়ার বেদনা দুঃখ শোকে থাকে!
অশান্ত হৃদয়ে শুধু ব্যথা নিত্যদিন,
হস্তগত হবে জানি নিয়তির লীন!

কর কর্ম নিঃসংশয়ে সুখে নিরন্তর,
ফলের বাসনা ত্যাগে স্বপ্নের আকর।
অধিক আশায় বাড়ে কষ্ট নিরূপণ,
অনাগত ভবিষ্যতে সহস্র রোদন।

নিক্ষেপ করোনা তুমি ভবপার হতে,
অবিকৃত রাখা থাক প্রত্যাশিত মতে।
স্নিগ্ধ জলে স্নাত হোক ক্লান্ত সব প্রাণ,
বেলা শেষে শান্ত নীড়ে শান্তিতে ঘুমান।

তাং- ২৮/০১/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।