নাই বা জানলে তুমি
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
দুঃখিত; ভীষণ দুঃখিত আমি–
তোমার জন্য কোন কবিতা লিখতে পারিনি,
রাত জাগা পাখি যেন আমায় ডাকে নি!

জানোই তো কবিতার মত জীবন সুন্দর নয়
জীবন যেন হারিয়ে যাচ্ছে–
সময়ের সাথে জটিলেশ্বরের মাঝে।

অথচ তুমি যেভাবে জড়িয়ে রয়েছে জীবনে–
প্রতিটি মুহূর্তকেই মনে হয় এক একটি কবিতা,
কবিতার মতোই ঝরে তোমার আমার সব কথা।

হয়তো তুমি জানো না-
হৃদয়ের কোথায় গড়েছো সুনিবিড় বসত!
কত যে দিয়ে যাও রোজ জীবন-পথে রসদ?

নাই বা জানলে তুমি; আমি তো জানি–
তুমি রাতের শুরুতে পশ্চিম গগনের সুখতারা
জীবন আঙ্গিনায় ফুলের বর্ষণ, অমৃতধারা।

নাই বা জানলে তুমি; আমি তো জানি–
তুমি দিনের শুরুতে ঘুম ভাঙ্গানো পাখির গান
তোমার হাসিতে ফুলের সৌন্দর্য হারায় মান।

নাই বা জানলে তুমি; আমি তো জানি–
তুমি ক্লান্ত বিকেলের একদণ্ড শীতল হাওয়া,
তোমার মাঝেই লুকিয়ে– আমার সকল চাওয়া।

তাইতো আমি বারেবারে শুকরিয়া জানাই তারে-
যিনি গড়েছেন তোমায় আমায়; জুড়ে দিয়েছেন বন্ধন,
যে বন্ধন করে রেখেছে দুজনাকে চিরতরের আপন।

আজ নাই বা হল তোমায় নিয়ে লেখা–
শব্দ উপমা ছন্দ খুঁজে নতুন কোন কবিতা,
পড়েছি; তোমার মাঝেই শ্রেষ্ঠ সব পদ্য পাতা।
--------------------
২৮/০১/২০২০
উৎসর্গঃ মোহনা, যার সাথে দশটি বছর পাড়ি দিয়ে এগারোতম বছরে হাজির হয়েছি আজ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৯-০১-২০২০ ১৫:৪৭ মিঃ

চমৎকার ।

Tanvi
২৯-০১-২০২০ ১৪:০৪ মিঃ

আজ নাই বা হল তোমায় নিয়ে লেখা---