বীণাপাণি
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

জ্ঞানের বন্দনা করে জ্ঞান এলো যার
প্রসন্ন হলেন মাতা দিয়ে প্রজ্ঞাবান,
পাণ্ডিত্য প্রসার হলো অবোধের মান
জয়জয়কার যেন বিদ্যা বুদ্ধি তার।
ত্রিভুবনে স্বপ্ন সুখ কেবল অপার
পরম-তত্ত্ব সকল আনে নিষ্ঠাবান,
গগন-চুম্বী আরোহী পেয়ে তত্ত্বজ্ঞান
লালিত স্বপ্নের দান অপঘাতে ক্ষার।

কেউ চাই মারণাস্ত্র বোধশক্তি জয়ে
ধীশক্তি আধার ধ্যানে মরীচিকা সম,
জ্ঞানের উদয় ঘটে নিরসনে তম
এ ধরায় অবিচার ক্ষয়ে যাক শুধু।
বীণাপাণি বিদ্যা দাও এ হৃদয়ে মম
সৎ ও সত্যের মোহে তাড়িয়ে অসাধু

তাং- ৩০/০১/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।