মায়ের সন্ধান
- মোঃ নাসির উদ্দীন - চেতনা কাব্য ২২-০৫-২০২৪

আমি যখন ছিলাম না মা
তোমার উদরে,
প্রতিদিনই ডাকতে আমায়
চেয়ে উপরে।

আল্লাহ তোমার ডাক শুনে মা
কবুল করে নিলো,
তাই তো তোমার কোলে আমায়
ভূমিষ্ঠ করিলো।

আমায় নিয়ে কত কষ্ট
তুমি করেছিলে,
সাতটি মাসের পরে তুমি
উদাও হয়ে গেলে।

আমি কি দোষ করছি যে মা
বলনা আমায় ছুঁয়ে,
তোমায় খুঁজে পেলাম না তো
হামাগুড়ি দিয়ে।

ভালই যদি বাসবি না তুই
আনলি কেন ধরায়,
তোমার আদর-সোহাগ আমি
পাবো বল কোথায়।

তোমার ছেলে পরের কোলে
কান্দে যারে যার,
এদিক তাকায়, ওদিক তাকায়
কাছে নেই যে তার।

মা-মা বলে কান্দি সদয়
তুমি রইলা কই,
পেটের জ্বালা, মনের জ্বালা
কেমনে সয়ে রই।

পরের কাছে বড় হলাম
রইলাম অনাদরে,
পাশের বাড়ির খোকার মায়ে
তাকে কত আদর করে।

আমার বড় ইচ্ছে হতো
থাকতে যদি ঘরে,
তোমার কোলে উঠতাম মাগো
দেখতাম নয়ন ভরে।

মাগো তুমি কোথায় আছো
খুজি তোমায় রোজ,
যাকে বলি তোমার কথা
দেয় না কেউ তোর খোজ।

তোমার লাগি পরাণ কাঁদে
তোমায় ভালোবাসি,
কবে পাবো তোমার দেখা
সেই আশাতেই থাকি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।