ফেব্রুয়ারি
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

ফেব্রুয়ারি আসলেই মনে পড়ে যায়...
মনে পড়ে যায় সেই পলাশের বন।
আমের মুকুল আসে গাছে গাছে,
ফুলে ফুলে ভরে যায়, চারিদিকে
কোকিলের কুহূতান।

কতদিন ধরে চোখে স্বপ্ন ভাসে...
ফেব্রুয়ারি আসবে বলে অশ্রু ঝরে!
বোবা কান্না কারো কারো- বিদগ্ধ হৃদয়ে,
এভাবেই আসে-যায় ফেব্রুয়ারি
ভুলতে চাইলে ভোলা যায়?

তবু আয়োজন চলে...
ফেব্রুয়ারি আসে মুখরিত- এ বাংলায়।
আসে বীর জননীর হাহাকার বুকে,
বাংলার মানুষ আর জনপদ ধরে
আজীবন ফেব্রুয়ারি বেঁচে থাকে।

এ ভাষায় গেঁথে আছে ফেব্রুয়ারি...
মানুষের মুখে মুখে, গানে গানে।
যতদিন থাকবে এই বাংলা,
মেঘনা, যমুনা, পদ্মা- যতদিন রবে
শহীদ মিনার সাক্ষী।

তাং- ০২/০২/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।