বসন্ত আসতেই থাকবে
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
শেষের সাতটা বছর ;
অন্ধকারে থেকেই হারিয়ে গেলে অন্ধকারে!

বারান্দায় বসেই আম গাছটার দিকে
তাকাতে বলতে। দেখতাম- থোকা থোকা
মুকুলে যৌবনারম্ভ গাছটির হাসি, তুমিতো
দেখতে পেতে না! বুঝলে কিভাবে?
বসন্ত এসেছে? আমের মুকুলেরও আছে ঘ্রাণ! পাঁচ বছর বাদে আবারো বুঝলাম- কী আশ্চর্য,
অসাধারণ ছিলো তোমার নাসিকার ঘ্রাণ শক্তি।

এক কানে শুনতেও পেতে না,
তবুও কোকিলের ডাক শুনতে পেতে।
এক কানেই অনেক তেজ ছিলো তোমার।

কাকে বলবো- মুকুলে মুকুলে ভরে গেছে আমগাছ?
পলাশ, শিমুল আর কৃষ্ণচূড়ার শাখায়
ফুলে ফুলে কত বুলবুলি আর শালিক!
কোকিলও গাইছে গান- শুনতে কি পাও?

আজ খুব ব্যথা হয় বুকের কোথাও
তোমার কথা মনে পড়লে;
বসন্ত এখনো আসে, আসতেই থাকবে
আমার জীবনে- যতদিন আমি আছি।

মাগো! তুমি যে আর আসলে না, আসবেও না!
-----------------
১৩/০২/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৩-০২-২০২০ ০৮:৪২ মিঃ

মাগো, তুমি যে আর আসলে না!