বসন্ত থাকুক বার মাস
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

.
এবারো চাই নি- বসন্ত আসুক এবং
মনে প্রাণে আশা করি না, তার সরব আগমন;
বিচ্ছেদের পর থেকে একবারো চাই নি, তবুও
প্রতিবারই বসন্ত আসে তার আপন খেয়ালে।

আর জাগ্রত করে হাজার ঘুমন্ত স্মৃতি-
"শিমুলের ফুল হাতে দু-জনের হেঁটে চলা,
কৃষ্ণচূড়ার ছায়ায় বসে মধুমাখা নিরবতা,
পলাশের গাছে জোড়া জোড়া বুলবুলি গুণা,
আচমকা বাতাসে এলো কেশে হাত বোলানো,
শুকিয়ে যাওয়া ঠোঁট বারবার জিভ দিয়ে ভিজিয়ে-
কত কথা, কত হাসি, কত গল্প; তারপর-
আম-কাঁঠালের বাগানে অলস কোকিলের মধুর গান
আরো কত শত স্মৃতি, সব জেগে উঠে---
যেন কোনভাবেই অতীত নয়, জীবন্ত-"
যদিও আঁখিজলে ভাসি; বসন্তের তাতে কী?

বসন্ত জানে না, তার আগমনে হৃদয়ের চৌকি
ব্যথায় কড়কড় করে উঠে
জানতেও দিবো না কোন দিন,
বাঁধাও দিবো না, হে বসন্ত- তুমি রোজ আসো
অথবা বার মাস থাকো, ফুল ঝরে গেলেও থাকো।
তুমি আসলেই তার মুখ খানি চোখে ভাসে;
মনে পরে, কোন একদিন-
সে আমার, আমি তার, আমরা ছিলাম একসাথে।
আর তুমি থাকলেই মনে হবে- আমরা আছি একসাথে----।
-------------------
১৩/০২/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৩-০২-২০২০ ০৮:৫২ মিঃ

আর তুমি থাকলেই মনে হবে- আমরা আছি একসা---