ভাইজান?
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৮-০৩-২০২৪

চেয়ে দেখো জ্ঞানী-গুনি-স্বজন,
ভাইয়োর নিথর দেহ পড়ে আছে
বিদেশে রাস্তার এক পাশে!
যাদের টাকায় রেমিটেন্স হাসে
স্বজনেরা আয়েশ করে স্বদেশে!


ওরা বিদেশ বিভুই পড়ে থাকে
শুধুমাত্র দু'টি টাকার আশে;
শীত বর্ষা বসন্ত পেরিয়ে যায়,
ফুরসত নেই কোন অবকাশে!


সূর্যোদয় থেকে সূর্যাস্ত
শুধু গায়ে গতরে খেটে মরা!
রাতের আঁধারে আসা যাওয়া
চোখে পড়ে না চাঁদ সুরুজ তারা।


শরীরটা আর কুলোয় না রাতে
ঘুমের বিষ নেমে আসে শরীরে!
বউয়ের সাথে কথা বলার কালে
ফোনটাও হাত থেকে খসে পড়ে!


এমনি করে দিন যায়
যায় মাস কতটি বছর পার!
যুবক থেকে পৌঢ় আজ
পাশ দেয়া ছেলেটিও বেকার!


আমি দিয়েছি সব স্বদেশ,
জীবনে যত করেছি সঞ্চয়!
তবু কেন আমার সন্তান
বেকারত্বের আভিশাপ বয়?
মাদকের ছোবলের ভয়
আমাকে তিলে তিলে করে ক্ষয়?


বাবা পায়নি সরকারী সুযোগ
আমিও চাইনি কোন কিছু;
মূর্খদের আবার কি আছে চাওয়ার?
তারা শুধু ধামা ধরবে পিছু পিছু!


কাড়ি কাড়ি টাকা ব্যয় করে
ছেলে আজ পাশ দিয়েছে এমবিএ!
অনেক চেষ্টায় চাকরি জোটেনি,
বেকার তাই ভেঙ্গো গেছে তার বিয়ে!


স্কুলে ভর্তির সুযোগ নাই
নাই সহজলভ্য স্বাস্থ্য সেবা!
তেল তবদির দলবাজী ছাড়া
কারা পায় সরকারী সেবা?


মাদক, সন্ত্রাস ও ধর্ষণ মহামারী,
নিরাপত্তা নিয়ে নির্ঘুম টেনশন!
তোমরা আছো নিয়ে প্রোটেকশন
বিদেশেও আছে বাড়ী গাড়ী ষ্টেশন!


কোটিপতি ধনী বাইশ পরিবারের
মাত্র দুটো ছিল বঙ্গেতে!
ধনী গরীবের ব্যবধান বেড়ে আজ
লাখো কোটিপতি ভাসছো টাকার স্রোতে!


শস্যের ন্যায্য মূল্য না পেয়ে পেয়ে
দেশে আমরা চির বেকার!
কতিপয় বিদেশে মিছকীন হয়েছি
বাকীরা দেশে পড়ে করছে হাহাকার!


অনেক শাসক দল আছে দেশে
চটকদার আশ্বাস দিচ্ছে হেসে হেসে!
আসলে ওদের শিকড় একই
নেই কেহ শোষিতের পাশে!


তিন পুরুষ খেটে মরছি
মরু বুকে গড়েছি মরুদ্যান!
জ্ঞানী তোমরা দেশে বসে
কি করেছো ভাইজান?

উৎসর্গঃ ওমানে সাইকেলে কর্মস্থলে যাবার প্রাক্কালে দুর্ঘটনাজনিত কারণে চার শহীদ শ্রমিক।

শাওনাজ, ঢাকা।
০৪.০২.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।