শেওলা
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৫-০৪-২০২৪

শ্বাপদের চেয়ে মানুষ আজ
বড্ড বেশী ভয়ন্কর!
বিচারের বাণী নিভৃতে কাঁদে
নির্বিকার শুভন্কর!

আমার তো ঘুম আসে না
দু'চোখের পাতা জুড়ে;
ছোট্টছোট্ট প্রজাপতির
ছিন্নভিন্ন রক্তাক্ত দেহ
সবুজ জমিন কি করে ধরে!
মানুষ হয়ে আমরাই বা
সহ্য করি কি করে?

শয়তান তখনো ছিল
যেন ক্ষুদ্র সূচাগ্র আল!
এখন অসংখ্য চারপাশে
বেড়ে হয়েছে লাঙ্গলের ফাল!

নিজে হাড়ে হাড়ে শয়তান
আবার শয়তানেরে ঢিল ছুড়ি!
শয়তান মুচকি হেসে বলে তোরা
আগেই আমাকে গিয়েছিস ছাড়ি!

খুন-ধর্ষণের বিচার চেয়ে
অনাথের মত দ্বারে দ্বারে;
ভুক্তভোগী মাথা খুড়ে মরে,
বাবুরা নিশ্চিন্তে আমোদে
ঘুরে ফিরে হাওয়ায় উড়ে!

বারংবার আঘাতে অপঘাতে
অনাথেররা হবে শক্তিমান।
বিশ্বাসের স্তরে ধস নামবে
তোমায় চিনবে ধীমান!

প্রকৃতির প্রতিশোধ
যথাসময়ে আসে ফিরে;
যে যত বড় খান বাহাদুর
কভু ফিরাতে কি পারে?

রূপ রঙ মান জৌলুস
অতি ঠুনকো ক্ষণস্থায়ী!
পৃথিবীতে সব নশ্বর
কোন কিছুই নয় চিরস্থায়ী!

ধর্মের বাণী শুধু শুনি
পরক্ষণেই বেমালুম ভুলি!
শিক্ষা-দীক্ষা শিকেয় তু্লে
স্রোতে শ্যাওলার মত চলি!

অর্থ+বিত্ত-শিক্ষা-বৈভব
এগুলো নয় মাপন কাঠি!
অনুকুলে শেওলাও ভাসে
দ্রোহ আনে বিজয় চিঠি!

শাওনাজ, ঢাকা।
০৭.০২.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।