বিপদ পথে ভাবনাগুলো
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
কিসের এক দিবস গেলো
চললো কত রঙ তামাশা!
বিপদ পথে ভাবনাগুলো
অন্ধকারে যে সব ধোঁয়াশা।

কত যে শিশু পথের ধারে–
দুঃখ অনেক ছেড়া জামায়
পেটেও জ্বালা, রয়েছে পড়ে,
ভাসে না কভু ভালোবাসায়।

কত মানুষ হাসপাতালে
অসুখ ধরা কাতর প্রাণ,
কত ঘুমায় গাছের তলে
দেখেনা কেউ জীবন-মান।

কত বেকার! দেশটা জুড়ে
ঘুরে বেড়ায় কাতর হয়ে,
বেঁচে থেকেও রয়েছে মরে–
ফিরে যে ঘরে, ব্যর্থতা নিয়ে।

কুলি মুজুর দিনের শেষে
হাটের মাঝে পাগল প্রায়-
সওদাপত্র কিনতে এসে
সবার দম বেড়িয়ে যায়।

দেশের টাকা লুটেরা যত
কৌশল করে বিদেশ রাখে,
গরীব দুঃখী- বুকের ক্ষত
বুকের মধ্যে লুকিয়ে রাখে।।

এসব কিছু দেখবে যারা–
তারাই আজ দিবস নামে
ভুলের স্রোতে দাঁড়িয়ে খাড়া,
ডুবছে দেশ রঙিন খামে।।

এমন করে কিসের জন্য
দিবস নামে ফুল হরণ?
দেখো না চেয়ে, হবে যে ধন্য—
বাঁচাও যদি দুঃস্থ জীবন।

বাঙালি ভাই সভ্য জাতের-
কেন যে ধরো অন্যের পথ!
সবকিছু যে ধান্ধাবাজির
সবার জন্য খুব বিপদ।।

যুবক ভাই উঠোরে জেগে
অন্ধকারে যে হাঁটছো সবে!
থাকো তরুণ সবার আগে,
সামনে চলো সুন্দর পথে....।
-------------------
১৪/০২/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৪-০২-২০২০ ২০:৫৪ মিঃ

বিপদ পথে ভাবনাগুলো
–––––––––––––

কিসের এক দিবস গেলো
চললো কত রঙ তামাশা!
বিপদ পথে ভাবনাগুলো
অন্ধকারে যে সব ধোঁয়াশা।

কত যে শিশু পথের ধারে–
দুঃখ অনেক ছেড়া জামায়
পেটেও জ্বালা, রয়েছে পড়ে,
ভাসে না কভু ভালোবাসায়।

কত মানুষ হাসপাতালে
অসুখ ধরা কাতর প্রাণ,
কত ঘুমায় গাছের তলে
দেখেনা কেউ জীবন-মান।

কত বেকার! দেশটা জুড়ে
ঘুরে বেড়ায় কাতর হয়ে,
বেঁচে থেকেও রয়েছে মরে–
ফিরে যে ঘরে, ব্যর্থতা নিয়ে।

কুলি মুজুর দিনের শেষে
হাটের মাঝে পাগল প্রায়-
সওদাপত্র কিনতে এসে
সবার দম বেড়িয়ে যায়।

দেশের টাকা লুটেরা যত
কৌশল করে বিদেশ রাখে,
গরীব দুঃখী- বুকের ক্ষত
বুকের মধ্যে লুকিয়ে রাখে।।

এসব কিছু দেখবে যারা–
তারাই আজ দিবস নামে
ভুলের স্রোতে দাঁড়িয়ে খাড়া,
ডুবছে দেশ রঙিন খামে।।

এমন করে কিসের জন্য
দিবস নামে ফুল হরণ?
দেখো না চেয়ে, হবে যে ধন্য—
বাঁচাও যদি দুঃস্থ জীবন।

বাঙালি ভাই সভ্য জাতের-
কেন যে ধরো অন্যের পথ!
সবকিছু যে ধান্ধাবাজির
সবার জন্য খুব বিপদ।।

যুবক ভাই উঠোরে জেগে
অন্ধকারে যে হাঁটছো সবে!
থাকো তরুণ সবার আগে,
সামনে চলো সুন্দর পথে....।
-------------------
১৪/০২/২০২০
-এস আই তানভী ✍