বিশ্বজোড়া মুসলমান
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ২৯-০৩-২০২৪

বিশ্বজোড়া মুসলমান আজ তারপরেও খায়রে মার,
নিরব যারা কেমনে তারা রোজ-হাশরে পায়রে পার।
মুসলমানে প্রেম না আছে এককাতরা ইসলামের,
সিংহাসনে সানন্দে খুব খাচ্ছে গাঁজা বিষ নামের।

মরছে নারী মরছে ছাওয়াল খুন চুষেছে নরপিশাচ,
পিশাচদেরে বলছি হেঁকে খা নিয়ে এ ধর কি চাস?
একই স্বরে বলতো যদি জোটবেঁধে সব মুসলিমে,
তবে কি আর মানুষ মারে ইসরাইল বা রুশ-চিনে!

আমেরিকাও স্বর নামাতো গলাবাজি করতোনা,
মধ্যপ্রাচ্যে শান্তি এলে একটি প্রাণও ঝরতো না।
বৌদ্ধ সুচির মিয়ানমারও নাজ্বালাতো ঘরবাড়ি,
বাড়িছেড়ে রোহিঙ্গারা নাকরতো বাস পর বাড়ি।

কেউ নারাখে দৃষ্টি-নয়ন চীনের রাজ্য উইঘুরে,
রাজ্যজুড়ে কার ইশারায় নির্যাতনের সুই ঘুরে!
বোমায় পুড়ে ছাই সিরিয়া দখলদারি চলছে যে
লোভসরাতে নাপারে যে শান্তি দেবে বলছে সে।

মুসলমানের প্রথম কেবলা যাচ্ছে হয়ে হাতছাড়া,
গুনছে হাতে আচ্ছারা বেশ খাচ্ছে ঠকা সাচ্চারা।
কদিন পরে নামনিশানা ফিলিস্তিনের থাকবেনা,
বিশ্বমুসলিম তা ভেবেও ঘুম হতে কী জাগবে না!

বাড়ির মানুষ বাড়ি ছাড়া যাযাবরের বাস এতে,
ঘরছাড়া কী রইবে পড়ে ঘরবাসীরা বাঁশ ক্ষেতে!
এ দুনিয়ার এ নিয়মটা মানতে কেউতো পারছেনা
পৃথিবীর সব অসাধুলোক অন্যায়ে তো হারছেনা!

ধৈর্য সরছে মুসলমানের জমছে বুকেই অধৈর্য,
ভাবছে নেতা সিংহাসনে সুখ দেবে তায় ঐশ্বর্য!
ঝরছে রক্ত আপনদেহে তারপরে সুখযাপন চায়!
ভোগবিলাসে মত্ত হয়ে দেখছেনা খুন আপন গায়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।