বন্ধু
- মোঃ নাসির উদ্দীন - চেতনা কাব্য ২২-০৫-২০২৪

বন্ধু মানে জীবন চলার
খেলার দলের সাথী,
বন্ধু মানে আধাঁর কোণে
প্রদীপ শিখার জাতি।

বন্ধু আমার বন্ধু তুমি
বন্ধু হয়ে থেকো,
অন্যে কোনো বন্ধু পেয়ে
আমায় ভুল নাকো।

বন্ধু সেটা নয়
যার সাথে হিসাব করে
কথা বলতে হয়,
বন্ধু সেটা হয়
যার সাথে মন খুলে
মনের কথা,
শেয়ার করা যায়।

বন্ধু মানে সুখের সাথী
বন্ধু মানে রাগ,
বন্ধু মানে সুখ দুঃখের
সমান সমান ভাগ।

একজন সাধু বন্ধু
হাজার আত্মীয়ের সমান,
আসুক যত ঝড়-তুফান
খর্ব হতে দিবেনা তার মান।

যে তোমার খুঁত ধরে
বন্ধু সেই জন,
সামনে তারিফ করে
দুষমন সে জন।

বন্ধু মানে সকাল বেলা
বন্ধু মানে সাঁঝ
বন্ধু মানে মনের কথা
বলতে কিসের লাজ!!

বন্ধু মানে ফাঁকা মাঠে
একটুখানি হাওয়া
বন্ধু মানে এই জীবনে
অনেক খানি পাওয়া!!

বন্ধু হওয়া সহজ যেমন
তেমনি কঠিন কর্ম
জাত ভেদা-বেদ উঁচু-নিচু
বাঁধ সাধে না ধর্ম!!

বন্ধু মানেই ফাগুন হাওয়া
ফুল ফুটানো রাত
বন্ধু বলেই সুখে-দুঃখে
বাড়িয়ে দেওয়া হাত!!

বন্ধু হলে বন্ধুর পথেও
নির্ভয়ে পথ চলা
বন্ধু বলেই কঠিন কথাও
সহজে যায় বলা!!

জীবন থাকুক ভালোবাসায়
বন্ধু থাকুক সাথে,
শুভকামনা জানিয়ে গেলাম
বন্ধু যে জন তাকে।

১৫ইং ফেব্রুয়ারি, ২০২০ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।