যেখানেই থাক্— আছিস হৃদয় মাঝে
- এস আই তানভী ১৯-০৩-২০২৪

.
তোকে নিয়ে অনেক গল্প
মনের ভাজে ভাজে রয়েছে লুকিয়ে,
অনেক কবিতা হৃদয়ের অনিন্দ্য পুরে
খলবল করে খেলা করে।

তোকে নিয়ে অনেক কথা-অনেক ব্যথা—
যখন তখন; ভীষণ নাড়া দেয় আমাকে।

তোর সাথে যতটুকু সময় কাটিয়েছিলাম
জীবনে– স্মৃতিকথা যত! ইতিহাস হয়ে
বুকের ভিতরে রয়েছে মজবুত,
সর্বসেরা আসনটা দখল করে।

তোর মাঝে দেখেছি অথৈ ধৈর্য;
ভাঙ্গা হাল ধরে জীবন যুদ্ধে
লড়াই করার সে কী মানসিকতা!
প্রত্যেক কাজে জয়ী হওয়ার দীপ্ত আশা
বরাবর দেখেছি আমি তোর মাঝে এবং
আজও দেখি, আজও রয়ে গেছে সেসব।

দেখেছি, নিজের উপর তোর চরম আস্থা;
বিচ্ছিন্নতাবোধে হারিয়ে গিয়েও
হারাস নি কখনো,
চরম ইচ্ছাশক্তি– শত ঝড় তুফানও
নড়াতে পারেনি তোর এতটুকু ভিত,
শক্তিশালী কোন বৃক্ষের মতো
আজও দাঁড়িয়ে আছিস– অনুপ্রেরণা হয়ে,
শক্ত মানসিকতা, প্রবল ইচ্ছাশক্তি আর
শত স্বপ্নের দ্বার খোলার আশা নিয়ে।

তবুও তোকে পারি না প্রকাশ করতে–
এ যে আমার চরম ব্যর্থতা,
সেই ব্যর্থতা আমাকে রোজ রোজ
চেটেপুটে খায় ভীষণ বিষণ্ণতায়
এবং তোকে প্রকাশ করতে না পারাটাই
নিজের কাছেই বড় বিস্ময় হয়ে আছে।

ভালো থাকিস ভাই আমার–
যেখানেই থাক্; আছিস হৃদয় মাঝে,
জীবনের সব বাঁধা পায়ের তলায় মাড়িয়ে
একের পর এক সফলতা অর্জন করে যা',
—এই কামনায় শুভ কামনা সর্বদা...।
-------------------------
১৬/০২/২০২০
– এস আই তানভী ✍
চাচাতো ছোট ভাই (মিঠু)-এর জন্মদিন উপলক্ষে তাকেই উৎসর্গ করে লিখা আজকের কবিতা---

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৬-০২-২০২০ ২১:৩০ মিঃ

শুভ জন্মদিন ভাই