রাত কাটে রাতের অপেক্ষায়
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
এখন রাত্রি আসে— অন্ধকার আসেনা,
দিনের ক্লান্তি নিয়ে শহরের আঙ্গিনায়
ছোট বড় গাছে চড়ুই পাখির দল
রাত্রীযাপনে রাত কাটায় রাতের অপেক্ষায়;
রাতের স্বাদ পায় না, আলো নিভে যায় না,
অন্ধকার আসেনা বহুদিন সভ্যতার গায়ে।

এক সময় হাতে হাতে হারিকেন জ্বালিয়ে,
অথবা জ্বলন্ত মোমবাতি নিয়ে
রাতের কালো আলো দিয়ে মুছে দিতে;
রাতের প্রথম প্রহরে শহরে শহরে
মিছিল বের করতাম; শহরের সব গলি
প্রদক্ষিণ করতাম শ্লোগানে শ্লোগানে–
'ঘন ঘন লোডশেডিং চলবে না, চলবে না
মানি না, মানবো না ঘন ঘন লোডশেডিং..."
শহরের প্রত্যেক দেওয়াল কেঁপে কেঁপে
উঠতো আমাদের গলার আওয়াজে।

এখন লোডশেডিং এর অপেক্ষায় থাকি;
যদি রাত আসে ক্ষণিকের তরে! আর
লোডশেডিং হলেও দীর্ঘ রাতের প্রত্যাশা
কেউ করতে পারি না, কেননা
দিন বদলের হাওয়া এবং প্রযুক্তির উন্নয়নে
গ্রামে গঞ্জে, শহরে বন্দরে, ঘরে ঘরে
সোলার বিদ্যুৎও রয়েছে আজ।

এখন অন্ধকার আসেনা– রাত্রী আসে,
ঐকিক নিয়মের ধারা ধরে....।
-------------------------
০৩/০২/২০২০
-এস আই তানভী.✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

RudrowAyon
১৯-০২-২০২০ ২২:১৮ মিঃ

ভাল লেগেছে

M2_mohi
১৯-০২-২০২০ ১৪:৪১ মিঃ

লেখা ভালো লাগলো।

Tanvi
১৯-০২-২০২০ ১৪:২৭ মিঃ

রাত আসে দিন আসে না