জীবনের খেলায়
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
কারো কান্না ফুরায় না আজন্ম; ফুরাবে না নিশ্চিত,
তবুও পাথর চাপা বুক নিয়ে পাড়ি দেয় পৃথিবীর পথ।

চোখের জল শুকিয়ে যায় একসময়,
শুধু বালুচর এর মত করে চিকচিক-
হয়তো জীবন থেকে পালাতে পারে না;
নিজেকেই শুধু দিয়ে যায় শতধিক।

তবুও কেউ শুনতে পায় না হৃদয়ের কান্না,
বুঝতেও পারে না হৃদয়ে প্রবল রক্তক্ষরণ—
বুঝবে কেউ সুদূরের কোনো দিন; ধরার বুকে
থাকবে না সে, থাকবে না তার কোন বিচরণ।

জীবনের খেলায় জিতে যেতে যেতে হেরে যায়,
চারপাশ ছেয়ে আসে অশুভ এক অন্ধকারে–
হাতে-পায়ে নেই শিকল; ছিল না কোনো কালে
তবু যেন আমরণ বন্দি সে! তার-ই আপন ঘরে।

একসময়; সেই কঠিন বুক থেকেও দীর্ঘশ্বাস বেরোবে না,
সবকিছুই দেখবে; তবুও মনে হবে কিছুই যেন দেখছে না।
--------------------
০৮/০২/২০২০
- এস আই তানভী✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২০-০২-২০২০ ১৫:৩৯ মিঃ

একসময়; সেই কঠিন বুক থেকেও দীর্ঘশ্বাস বেরোবে না,