কালো কথা
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৪-০৪-২০২৪

শোকের দিনে দুঃখের কথা
কারে শোনাই ভাই!
ওয়াসার জল অতি নোংরা
মুখে নেবার জো নাই!

কে কবে এই জল পান করে
আমাদের জানা নাই;
ধনী বাঁচে বিকল্প পানিতে
আমরা গরীব কোথায় যাই!

চশমখোর কর্তা হেসে বলবে,
এ পানি শরবতের চেয়ে ভালো!
চামচারা ধোয়া তুলে বলবে
এ পানি ডাবের চেয়ে ভালো!

পায়ে পায়ে কর দিয়ে চলি
অথচ মিলে না এক গ্লাস খাবার জল;
জন্ম আমার ধন্য হলো
বড় বড় কথায় সব হলো বিকল।

দিনে দুপুরে শত কোটি মশা
আমাদের ঘরে ঘরে উপহার!
মশারী আর কয়েলের ধোয়ায়
নগর জীবন অন্ধকার।

গুলশানে এসিতে বসে বাবু বলিবেন
মশা তো খুঁজে পাওয়া দুষ্কর!
চাটার দলের বাচালেরা শুধাবে
আমরা শত্রু পক্ষের চর!

আমরা ছাপোষা মানুষ,
ঋণ খেলাপী নই কোন কালে;
তবু কেন শত অবহেলা
আমাদের বেলায় চলে!

বৈষম্য আগেও ছিল,
আজোও দেখি বৈষম্যের পাহাড়!
পাহাড় ভেঙ্গে সমতল করবে
স্বপ্ন দেখি সেই নেতার!

শাওনাজ, ঢাকা।
২১.০২.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।