মক্ষীরানী
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৯-০৩-২০২৪

বাঁশি নয় রাজদণ্ড হাতে
আয়েশে বসে আছে রাজেস্বরী!
সাম্রাজ্য বিস্তারে পাশে আছে
রাগব বোয়াল তাই তো রাশভারী!
পায়ের নখ থেকে চুল বড্ড আহংকারী
মানুষ হতে পারে কতটা ব্যভিচারিণী ;
অঙ্গ ভঙ্গীতে সব পড়িছে ঝরি!


কত না কীর্তিকলাপ
রয়ে রয়ে হচ্ছে ফাঁস!
এতদিন একদম নিশ্চুপ;
আজ হাটে হাড়ি ফাটছে ফটাস!


না জানি দেশের আনাচে কানাচে
কতশত আছে এরকম মক্ষীরানি!
এরাই হলো গণ্যমান্য নেতা
আমরা তাদের জ্ঞানী গুনী মানি!


জাত মান সবই খাইলো,
ডুবালো নারী জাতির সম্মান!
ওর মত বেহায়া জীব,
মহাবিশ্বে বেমানান।


ধিক! ধিক! শত ধিক!
হস্তীনী! কালনাগিনী!
বঙ্গদেশে আর না জন্মাক
তোর মত কলন্কিনী!


ক্ষমতা রূপ যশ মান মর্যাদা
মোটেই চিরস্থায়ী নয়।
কর্পূরের মত সব ক্ষণকালে উবে
সে কথা তো গ্রন্থিকগণে কয়!

২৩.০২.২০২০
নাগরী, কালীগন্জ, গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।