নির্লজ্জতার শেষ সিঁড়িতে
- এস আই তানভী ১৬-০৪-২০২৪

.
আমি কাজের লোক ভাই
সকাল সন্ধ্যা হাতুড়ি পিটাই,
গতর খাটাই দিবারাত্র ক্ষেত-খামারে
কেমনে থাকি বলো তোমাদের ভিতরে??

অত কি আর থাকে মনে-
কোন দিন কার মৃত্যু দিন?
কোন মহামানব জন্ম নিয়ে
বাড়িয়ে দিয়েছেন খানিক ঋণ?

তবুও কাজের ফাঁকে মধ্যাহ্ন বিরতিতে
চোখ রাখলাম যখন ফেসবুকের পাতাতে-
দেখি এক সুহৃদ লিখেছেন মিশিয়ে কষ্টের রস
"আজ ভয়াবহ পিলখানা হত্যা দিবস।"

তাঁর মন্তব্যের ঘরে লিখলাম- "আজো সত্য
জানতে পারলাম না", কতকিছু দেখলাম নয়নে।
প্রত্যুত্তরে তিনি লিখলেন, "আজকের দিন ভুলে
যারা শ্রীদেবী নিয়ে পোষ্ট দিচ্ছে তারা জানে।"

কত বিচার! হয়ে গেলো কত ফাঁসি
পাপী তাপীর দেহের ঘ্রাণে লজ্জিত সে রশ্মি।
কোন স্বার্থ-লোভে তারা অস্ত্র ধরলো তখন?
কোন দু:খ-শোকে নির্দয়ে মারলো শতজন?

জাতি আজো অন্ধের মতো চশমা পরে আছে
অতসব ভাবনা কিসের? কোন রকম বাঁচি;
শেষবারের মন্তব্যে শুধু এতোটুকুই লিখলাম-
"নির্লজ্জতার শেষ সিঁড়িতে বসে আছি।"
-------------------------
২৫/০২/১৮ইং
উৎসর্গ :-- ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় নির্মম ভাবে মৃত্যুবরণ করা সকল সেনা সদস্যের শ্রদ্ধায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৫-০২-২০২০ ১০:২৩ মিঃ

আমরা কোথায় যাচ্ছি- কেউ জানি না