সবার জন্য আমরা সবাই
- এস আই তানভী ২৩-০৪-২০২৪

.
আমার ধর্ম আমার কাছে
তোমার কাছে তোমার ধর্ম,
আমরা সবাই মানুষ ভাই
শুধু ভিন্ন ভিন্ন কিছু কর্ম।

ধর্ম নিয়ে কেনো তবে এই—
হানাহানি, রক্তের খেলা বলো!
শান্তির পথ ভুলে কেনো যে
ভ্রান্তির পথে মানুষ চলো?

হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টান;
হিসেব করে দেখো মানুষ–
সবার রক্ত এক রঙের–
ধর্ম নিয়ে কেনো বা বিদ্বেষ?

তোমার রক্ত, আমার রক্ত;
সবার রক্ত একই, লাল—
তবুও সেই শুরু থেকে যে
ধর্ম নিয়ে সবাই মাতাল!!

ধর্ম নিয়ে মানুষ হয়ে যে
মানুষ মারে অবলিলায়,
তাদের দেখে গাধা-চামার
হাসতে গিয়েও লজ্জা যে পায়।

আপন ধর্ম আপন মনে
যতন করে রাখলে যে পরে-
ধর্ম নিয়ে এ- দাম্ভিকতায়
ছুটবো না আর কারো ঘরে।

মানুষ হয়ে বাঁঁচবো সবাই–
রক্ত খেলার দাফন চাই,
হিন্দু-মুসলিম, বৌদ্ধ-খ্রিস্টান;
সবার জন্য আমরা সবাই।

এই ধরণী মায়ের মতো
আমরা সবাই তারই সন্তান–
সবার ধর্ম এক না হলেও
সবার জন্য চাই সম্মান।
--------------------
২৭/০২/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৭-০২-২০২০ ২২:২০ মিঃ

ধর্ম নিয়ে কোন দাম্ভিকতা আর নয়