আজো তার ডানে বামে
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
সে যে তার মতোই রয়ে গেছে,
যেমনি ছিলো তেমনি আজো আছে,
এগিয়ে চলেছে আজো সে আঁধারের দেয়াল ধরে
জগতের সব লোভ লালসা অন্তরে দাফন করে।।

রাত জাগা শত কুকুরের সাথে
খেলা করে কাটিয়েছে কত রাত,
স্বভাব তার নিজের কাছেই
শুধু ভাগ্যতে ছিলো না কোন হাত।।

চোর ডাকাতের সাথে সে যে
হেটেছে, চলেছে অনেক পথ----
শত অভাব অনটনে থেকেও
নষ্টের পথে হাটে নি তার পদ।।

ধারালো ব্লেডে গাঁজা কেটে
ভরে দিয়েছে শত কল্কিতে,
কখনো সে টানি নি গাঁজা
পড়েনি গাঁজার ভেল্কিতে।।

ফুটপাত আর অলিতে গলিতে
কাগজ কুড়িয়ে যারা খেতো
শৈশবের অনেকটা সময় দুঃখ-
কষ্টে তাদের সাথেই কেটে যেতো।।

কিশোর কালে পেটের দায়ে যেতো
সে, যথাতথা ফরফরমায়েশ খাটি,
রাত বাড়লে জুয়ারীর জুয়ার বোর্ডে
যত্ন করে বিছিয়ে দিতো পাটি।।

বায়ান্ন কার্ডের তেপ্পান্ন খেলা
শিখেছিলো খুব ভালো,
বুঝেছিলো জীবনের হার জিত,
ভুবনের সাদা কালো।।

ভুলের সাথে চলেও সে চলে নি
ভুল পথে, অন্ধকারের মাঝে থেকে
চিনেছে রঙিন পৃথিবীর রঙিন ধারা
ছুটেছে আলোকিত দিগন্তের দিকে।।

সেদিনের সেই পাপী-তাপী, সেদিনের সেই কাল
আজো তার ডানে বামে রয়েছে, হয়ে বেসামাল,
তবুও ভালো আছে সে, কষ্ট যদিও আজো আছে
ভুলের সাথে বড় হয়ে হয়ে সঠিক যে চিনেছে।।
------------------
২৭/০২/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৮-০২-২০২০ ১১:২১ মিঃ

জীবনের গল্প যেমন