একাকীত্বের নিশান
- এ কে সরকার শাওন - প্রণয়-প্রলাপ ১৯-০৪-২০২৪

এই মহাবিশ্ব চরাচরে,
আমি চির বন্ধুহীন শত্রুহীন;
জনমানবহীন ভুখন্ডে শত বছর
ধরে হেটে চলেছি সঙ্গীবিহীন!

আমি নিকষ কালো রাতের মত
লম্বাকায় বৃক্ষের মতো নিঃসঙ্গ!
স্রোতস্বিনী নদীর কাজলধোয়া জলে
নিত্য বিধৌত আমার অপাঙ্গ!

আমি একাকিনী দূর দ্বীপবাসীনী
জনমদুখির দীর্ঘশ্বাসের মতো,
মহাকাশের মহাশূন্যতার মতো
বড্ড একা আমি প্রতিনিয়ত;
স্বীয় আর্তনাদের প্রতিধ্বনি শুনি!
আমি চির অবরোধবাসিনী!

আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরা কষ্টে
চৈত্রের কাঠফাটা রৌদ্রদগ্ধ
আমি চির বিদগ্ধা মৌন পাহাড়!
কনডেম সেলে মৃত্যুর প্রহরগোনা
দণ্ডপ্রাপ্ত ফাঁসির আসামির মতোই
আমি একখণ্ড মাংসপিণ্ড নিসাড়!

চির দুর্বিনীত আপোষহীন আমি
একাকী দাড়িয়ে শির টানটান;
ধংসস্তুপের শিখরে টানিয়েছি
চির একাকীত্বের বিজয় নিশান!


শাওনাজ, ঢাকা।
২৮.০২.২০২০
অনুরোধে ও উৎসর্গঃ খন্দকার জাকিয়া ইসলাম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।