তুমি হৃদয় স্পন্দন
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

হাজার বছর যদি কারো সাথে মেশা যায়
তবু অজানাই থেকে যায়-
জীবনের অনেক রহস্য, চাওয়া পাওয়া,
বুকের ভিতরে বয়ে যায় কোন হাওয়া?

ক'দিন মাত্র মিশলাম তোমার সাথে
বলি নি কথা নির্জনে নিভৃতে
আসো নি কখনো সামনে একা
গোপনেও কখনো করি নি দেখা
তবু, মনে হয়- তুমি খুব আপন
তোমাকে দেখে বদলে গেছে বিষন্নতার জীবন
অতীতের সব জ্বালা মুছে গেছে পলকে
যেই না প্রথম দেখেছি তোমাকে।।

তুমি যেনো আমার পিপাসায় আঁজলাভরা জল
ক্লান্ত জীবনে উঠে দাঁড়াবার সম্বল
হতাশা হতে মুক্তির মধুর গান
তুমি বেঁচে থাকার হৃদয় স্পন্দন।।

তুমি একাকী ক্লান্ত জীবনে প্রতিক্ষার ভোর
চলার পথে ঝলমলে জ্যোৎস্না আঁধার সরাবার
তুমি আমার জীবনের গল্প, উপন্যাস, কবিতা
ছন্দ, উপমা, অলংকার, চঞ্চল- নিরবতা।।

তুমি শূন্য জীবনে এক থালা জ্বলন্ত তারা
আমার দেহের ছুটন্ত রক্তধারা
পায়ের তল থেকে মাটি সরে যেতে চলেছে যখন
তখনই খুঁজে পেলাম তোমাকে; যেনো-
পেলাম বেঁচে থাকার হৃদয় স্পন্দন।।
----------------------
২৮/০৯/০৭খ্রিঃ
#ডায়েরি_থেকে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Sjoy
০৬-০৩-২০২০ ১২:৫১ মিঃ

Nice

Tanvi
০৫-০৩-২০২০ ১০:২৭ মিঃ

তুমি হৃদয় স্পন্দন
-----------এস.আই.তানভী

হাজার বছর যদি কারো সাথে মেশা যায়
তবু অজানাই থেকে যায়-
জীবনের অনেক রহস্য, চাওয়া পাওয়া,
বুকের ভিতরে বয়ে যায় কোন হাওয়া?

ক'দিন মাত্র মিশলাম তোমার সাথে
বলি নি কথা নির্জনে নিভৃতে
আসো নি কখনো সামনে একা
গোপনেও কখনো করি নি দেখা
তবু, মনে হয়- তুমি খুব আপন
তোমাকে দেখে বদলে গেছে বিষন্নতার জীবন
অতীতের সব জ্বালা মুছে গেছে পলকে
যেই না প্রথম দেখেছি তোমাকে।।

তুমি যেনো আমার পিপাসায় আঁজলাভরা জল
ক্লান্ত জীবনে উঠে দাঁড়াবার সম্বল
হতাশা হতে মুক্তির মধুর গান
তুমি বেঁচে থাকার হৃদয় স্পন্দন।।

তুমি একাকী ক্লান্ত জীবনে প্রতিক্ষার ভোর
চলার পথে ঝলমলে জ্যোৎস্না আঁধার সরাবার
তুমি আমার জীবনের গল্প, উপন্যাস, কবিতা
ছন্দ, উপমা, অলংকার, চঞ্চল- নিরবতা।।

তুমি শূন্য জীবনে এক থালা জ্বলন্ত তারা
আমার দেহের ছুটন্ত রক্তধারা
পায়ের তল থেকে মাটি সরে যেতে চলেছে যখন
তখনই খুঁজে পেলাম তোমাকে; যেনো-
পেলাম বেঁচে থাকার হৃদয় স্পন্দন।।
----------------------
২৮/০৯/০৭খ্রিঃ
#ডায়েরি_থেকে