মুষলধারে বৃষ্টি চাই
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
ধূলোর রাজ্যে ডুবে আছে
প্রাণের ছোট্ট শহরটা;
ধূলোর আস্তরণ ভেদ করে
সূর্যের আলো এসে পড়েনা—
ছোট ছোট বিল্ডিংয়ের ছাদে,
টিনের চালে, গাছের মগডালে,
সবুজ ঘাসে, মাটিতে,
এমনকি সড়কের উপরেও.....।

বসন্তের এই ভরদুপুরেও মনে হয়
মাঘের কুয়াশা ছাড়েনি এখনো,
ধূলোতে ধূলোতে কুয়াশার মতোই
ধূসর রঙে ছেয়ে আছে চারপাশ,
নাকে মুখোশ পড়ে চলতে হয় পথ–
পাড়ি দিতে হয় বাসস্ট্যান্ড,
যেতে হয় স্কুল-কলেজ,
হাসপাতাল, ক্লিনিক......
সমাজসেবীরা যেমন মুখোশ পড়ে আছে–।

ছোট ছোট শিশুদের খুব কষ্ট,
ফুসফুসে বসত গড়ে শ্বাসের সাথে
ঢুকে যাওয়া ধূলো,
ডাক্তারের ফি- বাড়ে রোজ রোজ,
ঔষধের দোকানে মানুষের দীর্ঘ লাইন–
ধূলো সরাবার আগ্রহ নেই কারো মাঝে;
স্থানীয় প্রশাসন, পৌরসভা, সমাজসেবী–
নাকে তেল দিয়ে ঘুমায় নিশ্চিন্ত মনে!

সবাই যখন দায়িত্বজ্ঞানহীন–
ঈশ্বরও তখন নির্বিকার থাকেন,
তবুও প্রার্থনা– ঈশ্বরের আদেশে যদি
মুষলধারে বৃষ্টি হতো, এই অসময়ে---!
তার ইশারায় অসম্ভব তো কিছু নেই।

হে ইশ্বর, মানুষগুলো মরে যাবে—
ধুকে ধুকে ধূলো আর ঔষধের বিষপানে;
তবুও কারো হবে না যে হুশ,
এক তুমি পারো— প্রাণের এই শহর আর
শিশুদের অকাল মৃত্যু ঠেকাতে,
ঝরাও তোমার আকাশ থেকে
অঝর ধারায় অবিরাম বৃষ্টি....
ধুয়েমুছে যাক সব ধূলো—
প্রকৃতি এবং মানুষের মন থেকে....।
--------------------
০৪/০৩/২০২০
- এস আই তানভী

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৫-০৩-২০২০ ১৮:১৪ মিঃ

বেশ।

Tanvi
০৫-০৩-২০২০ ১০:৩৪ মিঃ

আমার নিজ শহর বোদা উপজেলার শহরকে নিয়ে লিখা এই কবিতা---