প্যারাসাইট
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৫-০৪-২০২৪

আশির দশকে যারা সরব ছিল
তারাতো, আগেই ধূলিসাৎ!
তৈলবাজের ফাপরে পড়ে
ত্যাগীরাও, আজ কুপোকাত!

সুসময়ে শোবানারা, আসে,
পোপিয়ারা ছড়ায় উত্তাপ!
জামীম জম্রাট ডুগডুগি বাজায়
দলকে নীচে নামায় ধাপে ধাপ!

গুনির কদর নাইকো যেথায়
চামচা নাচে মাথায় মাথায়;
ত্যাগী নেতা কি, আসমানে গজায়?
শিষ্টের তোষন নির্বাসনে যেথায়!

শত শত পদধারী, আছে
যাদের দেখা মিলেনি দুর্দিনে রাজপথে!
আসন নিশ্চিত লক্ষ নিয়ে
রাতারাতি নেতা মিলে প্রভাতে!

সিটিতে সংসদে গজানো নেতা
চারিদিকে কিলবিল করে!
গজানো নেতার পদতলে পিষ্ট
ত্যাগীরা ধুকে ধুকে মরে!

বটবৃক্ষের মত বিশাল দলে
সঠিক নেতা না পাওয়া কার দায়!
লাখো লাখো নেতা থাকতে
কেন মেকআপ নেতা হায়!

সর্কালের সেরা তেলবাজী,
চলছে তেলের মহোৎসব!
ধীমানেরা সব মহা নীরব
প্যারাসাইটরা অতি সরব!

আশে পাশের সবাই কয়
লক্ষণ কিন্ত ভাল নয়!
দলে গুনী-ত্যাগী মূল্যায়িত
না হলে হবে তিলে তিলে ক্ষয়।

শাওনাজ, ঢাকা।
০৬.০৩.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dojieb
০৯-০৩-২০২০ ০১:৫২ মিঃ

কবিতাটা ভালো, তবে কিছু বানান ভুল হয়ে গেছে। বোধহয় টাইপিং মিস্টেক।