ডাক
- এস আই তানভী ২৩-০৪-২০২৪

.
শুনতে পাই নারী কণ্ঠ হাঁক দেয়-
'হে পুরুষ থেমে যাও, শুনি নি কোন কালে
নারীর অনুপ্রেরণা ছাড়া ধন্য হয়েছো,
নারীকে ছাড়া পারবে না সফল হতে।'

ফিরে না দেখে ছুটি অবুঝ বালকের মতো
নদীর ধারে বসি, কবিতার ছান্দ খুঁজি।

পশ্চিমে হেলে পড়া বিকেল, দিনের শেষে-
সূর্যটাকে মনে হয় নব বধুর সিঁদুর ফোটা,
অল্প জলের শান্ত ঢেউ যেন শান্তির আঁধার,
পাখির শব্দের তালে সন্ধ্যার আগমন-
আরও কতসব অপরূপ দৃশ্য খুঁজে পাই,
আরও কত কবিতার ছন্দ, উপমা
তবে সাজাতে পারি না আর পারি না বলে
যখন ক্লান্ত হয়ে পড়ি, তখন শুনতে পাই-
'হে কবি- পুরুষ থেমে যাও, আমাকে সঙ্গে নাও
আমি ছাড়া তুমি তুচ্ছ, এটাই সত্য।'

অবশেষে সেই ডাক-ই আমাকে
সাহস জোগায়--- নতুন কিছু করতে।।
---------------------
০৭/০৭/০৭ খ্রিঃ
উৎসর্গ ঃ- ফেরদোসি প্রিয়ভাষিণী

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৮-০৩-২০২০ ১০:০৯ মিঃ

নারী কণ্ঠ--