আমার দেশও 'করোনা' কবলে
- এস আই তানভী ১৮-০৪-২০২৪

.
বিশ্বের কালো ছায়া,
অশুভ রোগ-শোকের নীল মায়া–
ছোট বাংলাদেশের উপরেও পড়লো!
মানচিত্রে বিষন্নতার রেখা ফুটে উঠলো...।

বিশ্ব যখন হিমশিম;
অশনিসংকেত বাড়ছেই রিমঝিম,
এদেশটা থেকেও কত অর্থ লোপাট!
খুলে না হতদরিদ্রের ভাগ্যের কপাট–
এ-কী শুনলাম! হায়;
আক্রান্ত হলো দেশ 'করোনা'র থাবায়....।

আল্লাহ মালিক, সৃষ্টিকর্তা— মহান
করো করুণা দান,
পাপী-তাপী এ জগৎ সংসারে–
তোমার করুণা ছাড়া বাঁচবো কেমন করে?

খুলে দাও বুদ্ধি; প্রভু বাতলে দাও পথ–
যে পথ অনুসরণে কেটে যাবে বিপদ,
অনেক পেয়েছি সাজা- ভুলের মাসুল;
ধ্বংসস্তুপে এবার ফুটাও স্বস্তির ফুল,
মৃত্যু ভয় - মৃত্যু দেখে কেঁপে কেঁপে উঠি–
কেমন করে সহ্য করে তোমার করুণাময় দৃষ্টি?

বিশ্ব আজ মহাবিপদে, বিপদেও আমার দেশ
'করোনা'র প্রবেশ– নিয়ে মৃত্যুর তাজ!
বিশ্বজুড়ে প্রাণের খেলা বন্ধ হলে—
স্রষ্টা, কে ডাকবে তোমায় 'প্রভু' বলে?

রোজ কত প্রাণ! খেয়ে নিচ্ছে 'করোনা'-
পড়িয়ে দিচ্ছে মৃত্যুর মুকুট– নেই যার করুণা,
বিশ্ব-বুদ্ধি পায়না খুঁজে— থামানোর পথ,
দিনে দিনে বাড়ছে শুধু মৃত্যুর রথ।
অদৃশ্য হতে প্রভু; যদি থাকো শুধু চেয়ে!
মানুষ-প্রাণী মৃত্যুতে যাবে সব ধুয়ে।

নিরব থেকো না মাওলা, মহান প্রভু,
তোমার কাছে এ আর্জি; ফিরে দিওনা কভু–
বিশ্ব- বুদ্ধি আর শক্তি এখনো পরাস্ত;
খুলে দাও তোমার করুণাময় কুদরতি হস্ত...।

শুধু আমার দেশ নয়, বিশ্বের যে কেউ
স্বজনদের উপহার দিয়ে নীল ব্যথা, নোনা ঢেউ,
অকালে চলে যাক— 'করোনা'র ছোবলে;
কখনো চাই না তা- চাইবো না কোনোকালে।
দূর করো 'করোনা', বন্ধ হোক মৃত্যুর মিছিল—
ধরার মাঝে স্বস্তি থাকুক অনাবিল...।
------------------
০৯/০৩/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৯-০৩-২০২০ ২০:১০ মিঃ

আল্লাহ ভরসা