ভুবনের দূরত্ব এবং আমি
- অর্বাচীন পথিক ০৯-০৫-২০২৪

চাঁদ আর ভুবনের দূরত্ব কত ?
এর হিসাব আজ আমার কাছে স্পষ্ট,
তাই এখন এর গাণিতিক হিসাব আর আমার কাছে নেই।

এক বিন্দু চাঁদের আলো আমার কাছে
চাঁদ হাতে পাবার সমতুল,
ভার্চুয়াল পৃথিবীর সবাই আমার কাছে তবে,
ঐ সেই চাঁদের আলোর মত।

দূরত্ব, দূরত্ব, দূরত্ব
এই দূরত্ব মাপার কোন একক নেই
কোন সূএ নেই এই দূরত্ব কমাবার
নেই কোন শব্দ এই দূরত্ব বোঝা-বার
একান্ত আমার অভিধানে।

ভার্চুয়াল পৃথিবীর সবাই আমার কাছে তবে,
ঐ সেই চাঁদের আলোর মত
স্পর্শ করা যাই না,
অনেক টা বাতাসের মত,
অনেক টা আল্ট্রাসনিক তরঙ্গের মত।

মানবিক সম্পর্ক এখন দুষিত বায়ুর মত
মাঝে মাঝে মনে হয় দুষিত পানির মত
তাই ছেঁকে, মুছে
ফিল্টার করে তবেই আসে আমার সংগ্রামী জীবনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Ahsnan
২৭-০২-২০১৫ ০০:৩৫ মিঃ

tai bojhe.........

kobisabujahmed
০২-০২-২০১৫ ১৮:৩৭ মিঃ

anek valo anek @@@@