বাংলা আমার মায়ের ভাষা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

বাংলা আমার মায়ের ভাষা
– লক্ষ্মণ ভাণ্ডারী

বাংলা আমার মায়ের ভাষা
প্রভাত পাখির গান,
বাংলা আমার জ্ঞানের গরিমা
বাংলা আমার প্রাণ।

বাংলার গাছে দোয়েল নাচে
কোকিলের কুহুতান,
বাংলার মাটি সুজলা সুফলা
মাঠে ফলে সোনাধান।

বাংলার জলে রাজহাঁস চরে
পানকৌড়ি রোজ আসে,
বাংলায় হেরি সবুজ ঘাসে
সোনা ঝরা রোদ হাসে।

বাংলায় শুনি পাখিদের গান
গাছে গাছে ধরে ফল,
ফুলকলি ফোটে ফুলের বাগানে
আসে ধেয়ে অলিদল।

বাংলার মাঠে চাষীরা সকলে
মাঠে মাঠে করে চাষ,
মাটিতে ফলায় সোনার ফসল
সুখে থাকে বারো মাস।

বাংলার পথে একতারা হাতে
বাউলেরা গায় গান,
রাখালিয়া সুরে বাঁশরি বাজে
ভরে ওঠে মনপ্রাণ।

বাংলা আমার মাটি আমার
সুখের স্বর্গীয় ধাম,
বাংলার মাটি মা যে আমার
মাকে জানাই প্রণাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।