এ-কাল, সে-কাল
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

.
বল, এখনো কি রয়েছে
সে-কালের যুগ?
দিবালোকে বাঁশবাগানে
দেখা যেত ভুত!!

বড় বড় গাছগুলো নাকি
ভুতপ্রেতের রাজধানী!!
রাক্ষসের গল্প শুনে শুকিয়ে যেত
জিভের সবটুকু পানি।

ধানক্ষেতের আল ধরে
কে ছুটে এখন?
শৈশব হারায়ে সবার
ব্যস্ততার জীবন...।

প্রজাপতি আর ঘাসফড়িং-এর পিছে
সারাদিন ধরে কে আর ছুটে?
ছুটবে যারা; দিন বদলে সবাই তারা—
মরে; পড়ার টেবিলে মাথা কুটে।

চাঁদের বুকে সেই বুড়িটা
আজও রয়েছে বসে—
কেউ দেখে না খানিক চেয়ে,
কেউ ভিজে না জ্যোৎস্না- পরশে।

পুকুর ভরা মাছ আছে;
স্বাদ আছে কি আগের মতো?
ফরমালিনে গোপন থাকে
ফলের গায়ের সকল ক্ষত।

মানুষগুলো দেখতে মানুষ
বিবেক-রাজ্য অন্ধকার,
আসল কথা— সব মানুষ-ই
হয়ে আছি বড্ড চামার।

রাত্রি আসে নিয়ম মতো
আসে না শুধু আঁধার,
আলোর মাঝেও সব কালো
ভালো কাজে রুদ্ধদ্বার।।

ছন্দের রস হারিয়ে এখন
গদ্য ছন্দে সবাই চলি,
কালের চাকায় অনেক আগেই
সে-কাল সবার হয়েছে বলি।

এ-কালে বসে যতই খুঁজো
সে-কাল আর পাবে না,
আসছে 'কাল' কেমন হবে
তা' নিয়ে কেউ ভাবি না!
--------------------------
-এস আই তানভী ✍
উৎসর্গঃ Kawsar Hamid Masum

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১১-০৩-২০২০ ০৮:২৫ মিঃ

এ-কালে বসে যতই খুঁজো
সে-কাল আর পাবে না,
আসছে 'কাল' কেমন হবে
তা' নিয়ে কেউ ভাবি না!