দক্ষিণাস্য
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

পিয়ারী নকশি চাদরে আঁকা তোমার নৈপথ্যের সুঠাম স্বরে সবিরাম আবৃত্তির ঢেউ খেলানো বন্ধুর আঙ্গিনায়,
কিছু ঘাসে অতিক্ষুদ্রকায়ার রঙ ছড়ানো ফুল আকাশের সূর্যকে দেখে অতৃপ্ত চোখের জানালায়।
যুগ্মবেলী ভান্ডারের ভাবালু ঘ্রাণ ধিঙ্গি আঁচলে মত্ত,
এসো প্রিয়,এসো।
তপস্যার জল জগমোহন তোমার ললাটের রাজটিকা সত্য।
কাগজের পৃষ্ঠায় পিষ্ট কালোবর্ণ নয় ইতিহাস,
নয় কোনো কালের ভাগ্যের পরিহাস,
আমি দক্ষাণাস্য
তোমার দফায় দফায় আসা যাওয়ায়,
ধূলিলুন্ঠিত জীবাশ্ম।
তুমি লেপটানো লিপস্টিকের রক্ত করেছ পান সেই চিবুকের পেয়ালায়,
সওয়াল জমা করেছি দক্ষিণা জানালায়।
ধ্রিয়মাণ ধ্রুপদির সুরধ্বজা বেদখলে
আমি দক্ষিণাস্য
তোমার অভিমুখে জানালা খুলে,
এক অকৃত্রিম প্রেমের ছায়াপথের পাহারায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।